পথের ফুল
- জালাল উদদীন - (এখন ও প্রকাশ হয়নি....) ১৯-০৫-২০২৪

পথের বাঁকে ফোটিল যে ফুল
কাঁটা নাহি বিধিল তুলিতে তা'রে,
সদ্য ফোটা যেন ভোরের সে মুকুল।
ভূল পথের এ ফুল খোঁজিয়া নেবে কোন কুল-
ও সে পথের বাঁকে ফোটা অচেনা ফুল!
কঠিন তাপে ফিনিক মেলে মনে দেয় দোল্।
পরম সংমোহে হাতে রা'খি
মেলিলে তা'রে মোর পানে,
মোর মন মজিল সবুজ অঞ্চল দে'খি
প্রজ্জ্বলিত দীপের দিব্য-দিপ্র-ধ্যানে।

শ্রান্ত দুপুর;অশান্ত কতক শতদল
জুটি বা'ধি জড়ায়েছে কত কি ছল!
যেন আজ সব ধরিয়াছে কিন্নরির আচঁল।
এ কি সাকী! মোর ঝরিছে স্বেদজল,
হারায়েছি যাহা খোঁজি তাহা পুণঃ
এ ভীরে মোর চোখে নিভৃতে জল করে টল-মল।
পুরানো সে স্মৃতিরে খোঁজিতে আজ নতুন স্মৃতির আহ্ববান-
শূণ্যে বৃত্তের মাঝে ব'সি গাহি তব রুপ অধর জয়গান;
ও আমি ধরিয়াছি সুর-কাটিয়ে শত যামিনী ভোর
তৃষ্ণার পর আজ জাগিয়াছে ক্ষুধা মোর।

মিছা বলিব না;আজ আর মিছা রচিব না
হৃদয়ে জমেছে সুখ-কণা,
বাধিব না আর তা'রে ভুলের ডোরে
পেয়েছি ভূলের পর সে ফুল
যাক বহিয়া কিছু যাতনা।
রাখিয়া দিলাম মোর হৃদয়,রেখ যতনে;
হাজারো সুবাসিত ক্ষণ আসিবে পলকে-আমায় রাখিও মনে।

রাখিও মনে,
দ্বীন শৃঙ্গল ভেঙ্গ মুক্তির পর
বেলা ফুরাবার ক্ষণে
কোন এক শ্রাবণ সন্ধ্যায়
ঘন আধাঁরের পথ পাড়ি দিয়ে সজল নয়নে।
রাখিও মনে,আসিবার ক্ষণে
কথা দিলাম বাড়িয়ে রাখিব দু'হাত
ওপারের চির হরিৎ বাধঁন চয়নে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।